বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকদের দেশপ্রেমিক হতে হবে এবং সত্য কথা বলতে হবে। সাংবাদিকতার নীতিমালা ও আইন তা-ই বলে। দেশে সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় ইউনেসকো ক্লাব অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘তথ্য ও প্রযুক্তির যুগে গণমাধ্যমের ভূমিকা’ বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

 

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, বাংলাদেশের সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন। তারা নিজেদের কর্মক্ষেত্রে উন্নতি লাভ করছেন। তিনি বলেন, দেশে কেউ কেউ সরকার কর্তৃক সাংবাদিক নিষ্পেষিত হওয়ার কথা বলেন- আমি এ কথার সঙ্গে একমত নই। সাংবাদিক যারা ভুল করেন, সেখানে বিচার হচ্ছে। আমি মনে করি, বাংলাদেশের সাংবাদিকরা দু-একটি ব্যাতিক্রম ছাড়া স্বাধীনভাবে কাজ করছেন।

প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, আপনি যা দেখবেন তা-ই লিখতে পারেন না, যদি তাতে সমাজ ও দেশের ক্ষতি হয়। এ কথাটি সবার মনে রাখতে হবে। এক্ষেত্রে লেখার স্বাধীনতা থাকতে হবে। সাংবাদিকরাই সিদ্ধান্ত নিবেন, সেটা তারা কীভাবে প্রকাশ করবেন। আর দেশের জন্য কোনো ক্ষতিকারক লেখা প্রকাশিত হলে তার জন্য আইন ও আদালত রয়েছে। কিন্তু মানুষের অধিকারে হাত দেওয়া, মানুষের কথা বলার অধিকারকে বন্ধ করা কখনই গ্রহণযোগ্য হতে পারে না।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আমিনা খাতুন। সংগঠনের মহাসচিব মো. মাহবুব উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় আরও বক্তৃতা করেন সংগঠনের সভাপতি অধ্যাপক সৈয়দা নিলুফার নাসরিন।সভাপতিত্ব করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল।